| | বঙ্গাব্দ

আপনাকে বলছি

 

আপনাকে বলছি

আমার কিছু বন্ধু, কিছু পরিচিত মানুষ, কিছু কাছের মানুষ, প্রতিবেশীরা আমি "আটরশি" যাই এটা নিয়ে তাদের গাত্রদাহ। আমার অগোচরে হাসাহাসি, ঠাট্টা করে। আমি দরগাহে যাই, গলিয়াতে যাই, বাবার দরবারে যাই আরো কত বিশেষনে ব্যাখ্যা করে আর লুকিয়ে হাসে😠
📢📢তাদের জন্য দুটি কথা।
আপনি হয়ত অনেক শিক্ষিত (প্রাতিষ্ঠানিক) কিন্তু শিক্ষার মূলমন্ত্র আপনাদের মগজে প্রবেশ করেনি। আপনি জীবনটাকে কি ভাবেন? ভালো চাকুরি? দুই চারটা ইংরেজী বলতে পারা? দুই চারটা ইংরেজী-হিন্দি মুভির নাম বা বিজ্ঞানের উচ্চতর গবেষণা সম্পর্কে ধারণা রাখা? ইউটিউবে ওয়াজ শুনে নিজে খুব বিজ্ঞ মনে করা? আরো কত কি........
বিশ্ব জাকের মঞ্জিল না গেলে হয়ত জীবনে অনেক কিছু মিস করতাম। আমার পূর্ব পুরুষদের নেক কাজের কারনে আল্লাহ আমাকে সঠিক ও সত্য পথের সন্ধান দিয়েছেন।
⭕আমি বিশ্ব জাকের মঞ্জিল গিয়ে শিখেছি কিভাবে দয়াল নবী (সাঃ) এঁর মহব্বতে কাঁদতে হয়।
⭕আমি বিশ্ব জাকের মঞ্জিল গিয়ে শিখেছি কিভাবে শেষ রাতে উঠে মহান খোদাতায়ালার আরাধনা করতে হয়।
⭕আমি শিখেছি কিভাবে এই যুগেও দয়াল নবী (সাঃ) এঁর কদমপাকে কিভাবে নজরাণা পাঠাতে হয়।
⭕আমি বিশ্ব জাকের মঞ্জিল এসে শিখেছি মানবতা পরম ধর্ম।
⭕আমি শিখেছি ইসলাম প্রেম, ইসলাম ক্ষমা।
⭕আমি শিখেছি শৃঙ্খলা, পরিশ্রমী হওয়া, ধর্মীয় রাজনীতি।
⭕সমাজে কিভাবে নেতৃত্ব দিতে হয় তা এখান থেকেই শিখেছি......
⭕মানুষের মেহমানদারী করা ইবাদত তা এখানে শিখেছি।
⭕মানুষকে ক্ষমা করার অভ্যাস আমার দয়াল বাবারই শিক্ষা।
⭕আপনি যেটাকে মেডিটেশন মনে করে নিজকে খুব স্মার্ট ভাবেন অথচ মুরাকাবার শিক্ষা তো আমাকে ছোট বেলাতে ই দেয়া হয়েছে।
⭕হিংসা পরায়ণ না হতে, লোভী না হতে, রেগে না যেতে, কূটিলতা পরিহার করা সবই বিশ্ব জাকের মঞ্জিলের শিক্ষা।
⭕আপনি অধিক শিক্ষিত অধিক স্মার্ট এটাই তো আপনার আমিত্ব বা অহংকার। আপনার এই আমিত্বের কারনে সমাজে বিভাজন সৃষ্টি হয় সাদা-কালো! ধনী-দরিদ্রের। অথচ আমাকে ছোট বেলা থেকেই শিক্ষা দেয়া হয়েছে "তুমি অহংকারী হলে এখানে এসো না"।
⭕হাসতে হাসতে মানুষ কে ঠাট্টা করতেও আমার খাজাবাবা নিষেধ করেছেন।
⭕মানুষের প্রতি সহানুভূতিশীল হওয়া, মানুষের বিপদে পাশে দাড়াঁনোর চেষ্টা করা, মানুষের মনে কষ্ট না দেয়া এগুলো তো তিঁনারই শিক্ষা।
⭕পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পর যদি আপনি ইচ্ছে করে কারো বিন্দু মাত্র ক্ষতি করার চেষ্টা করেন তাহলে এই নামাজের কি ফল? তাই নিজকে খুব বড় নামাজী বা বেহেশতি মনে করা কিছু ই নাই।
⭕আপনি বিজ্ঞান বা বিজনেস পলিসি খুব ভালো জানেন কিন্তু তওবা কবুলিয়াতের ফয়েজ কখন ওয়ারেদ হয় জানেন? জানে না। কিন্তু এই দরবারের প্রতিটা মানুষ তা জানে।
আপনার মত স্মার্ট, উচ্চ শিক্ষিত মানুষরা খোদাপ্রাপ্তিতত্বজ্ঞান হাসিলের জন্য সবচেয়ে বেশি এখানে আসে।
বিশ্ব জাকের মঞ্জিলকে অন্তরে ধারন করুন। বিশ্ব জাকের মঞ্জিলের মহামহিম প্রতিষ্ঠাতার পবিত্র নসিহত মত নিজকে পরিচালিত করুন। তিঁনার সব গুলো নসিহত ই কোরআন সুন্নাহ ও যুগোপযোগী। একজন "মানুষ" হওয়ার জন্য 'খুব শিক্ষিত' এই ভাব টা বাদ দিয়ে দেখে যান আটরশিতে কি হয়।

Post a Comment

নবীনতর পূর্বতন