| | বঙ্গাব্দ

আমার রাহনামা

 

সবুজ মাঠ সবুজ ঘাস সবুজে সবুজে একাকার প্রকৃতির লীলাভূমি মেঘালয়ের কোল ঘেসে ব্রহ্মপুত্র নদের তীরে শেরপুর জেলা অবস্থিত।
আমার রাহনামা

জেলা সদরে নিকটে পাকুরিয়া গ্রামে তৎকালিন জমিদার হযরত আলীমুদ্দিন (রহঃ) ছাহেবের পবিত্র ঔরষে জন্মগ্রহন করেন আমার রাহনামা, আমার পরম বান্ধব, আমার জমিদারী, আমার বাহাদুরী বিশ্বওলী হযরত খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ)।
যিনি ১৩৫৪ বাংলায় আল্লাহ্ ভোলা মানুষকে আল্লাহমুখী করার জন্য, রাসূলের পাক (সাঃ) সত্য তরিকা প্রচারের জন্য, অশান্ত মানবতাকে শান্তনার বাণী শুনাবার জন্য, রাষ্ট্র,সমাজ, পরিবার, মানব জীবনে শান্তি স্থাপনের জন্য গড়ে তুলেন "জাকের ক্যাম্প"।
নক্সবন্দীয়া-মুজাদেদ্দীয়া তরিকার দপ্তর এ "জাকের ক্যাম্প"।
আমার পীর কেবলাজান একদিকে খোলাতালাশী ছালেকদের কে খোদাপ্রাপ্তিতত্ত্ব জ্ঞান শিক্ষা দিতেন ঠিক তেমনি ভাবে মানুষ কে "মানুষ" হবার শিক্ষা দিতেন।
আমার পীর কেবলাজানের প্রজ্ঞা ও জ্ঞানের পরিমাপ করা বাস্তবিকই দুঃসাধ্য। সব বিষয়ে তিঁনার সমান ব্যুৎপত্তি। মহান যাকে জ্ঞান দান করেন তার কোন সীমা থাকে না।
তিঁনি জাহের
তিঁনি বাতেন
তিঁনি পন্ডিতের পন্ডিত
বিজ্ঞানীর বিজ্ঞানী
তাত্বিকের তাত্বিক
জ্ঞানের ভান্ডার
মহা বিশ্বকোষ।
বিজ্ঞান কিংবা সমাজ কর্ম, পরিবার ব্যবস্থা কিংবা বিশ্ব শাসন ব্যবস্থা সবই ছিলো তিঁনার নখদর্পনে।
খুব চমৎকার ভাবে আমার পীর কেবলাজান বিজ্ঞানের সংঙ্গা দিয়ে বলেন,"বিজ্ঞান ও কোরআনের মধ্যে বিশেষ মিল রয়েছে, কোন অমিল নেই। আপনি যখন প্রকৃত নামাজের মধ্যে ডুবে যাবেন তখন সৃষ্টির রহস্য একে একে আপনার নিকট পরিস্কার হইবে। আর সৃষ্টির রহস্য প্রকাশ করাইতো বিজ্ঞান।" (সুবহান্নাল্লাহ)
আমার দয়াল বান্ধব ছিলেন অত্যন্ত উদারপন্থি। তিঁনি নারী নির্যাতনের ঘোর বিরোধী ছিলেন। তিঁনার মুরিদগণের প্রতি নির্দেশনা দিয়ে বলতেন,"স্ত্রীকে ভালোবাসিবে অযথা কলহ করিয়া সংসারে অশান্তি ডাকিবে না।"
কিন্তু তিঁনি নারীদের পর্দার ব্যাপরে ছিলেন কোঠর। তিঁনি হুশিয়ার করে বলতেন," মেয়েরা পর্দার জিনিস। নারী প্রধান সমাজ আসলে আল্লাহর রহমত থাকেনা।"
আমরা প্রানের বান্ধব গভীর শিক্ষানুরাগী। তিনি শিক্ষার ওপর, আধুনিক জ্ঞান-বিজ্ঞানের ওপর বিশেষ গুরত্ব আরোপ করেন। আধুনিক শিক্ষা ব্যবস্থার কথা চিন্তা করে গড়ে তুলেন,"সুবিশাল বিশ্ব জাকের মঞ্জিল আলীয় মাদ্রাসা"।
তিঁনি আমাদেরকে মানুষ হবার শিক্ষা দিতেন। তিঁনি বলতেন, " মানুষ হইতে হবে মানুষ যখন।"
সে বান্ধব আজ থেকে ১৮ বছর ১১ মাস ২৬ দিন আগে আমাদেরকে এতিম করে বারুল বাকায় তাসরীস নেন। তিঁনার পবিত্র রওজা শরীফ "বিশ্ব জাকের মঞ্জিলে অবস্থিত।

Post a Comment

নবীনতর পূর্বতন